Pages

বুধবার, ২৪ মার্চ, ২০১০

উবুন্টুতে গ্রাব ২ পুনোরুদ্ধার..

আমরা প্রত্যেকেই যারা কম্পিউটার ব্যাবহার করে থাকি তাদের মধ্যে উবুন্টু এখন জনপ্রিয় হয়ে পড়েছে। আসলে উবুন্টুর সব ফিচারের জন্যই এটা দিনদিন জনপ্রিয়তা পাচ্ছে। তবে যারা উবুন্টু ব্যাবহার করেন তারা পাশাপাশি উইন্ডোজও ব্যাবহার করে থাকেন। অর্থাৎ ডুয়েল বুট দ্ধারা উবুন্টু আর উইন্ডোজ চালান। এক্ষেত্রে আসলে সমস্যা হয় কি যেহেতু উইন্ডোজ মানে সবসময় ভাইরাসের আক্রমণ লেগেই থাকে, তাই দুইদিন পরপর সেটআপ দেয়া লাগে। এর ফলে উবুন্টু আর পাওয়া যায় না। তখন সকলে মনে করেন যে উইন্ডোজ ইন্সটল দিলে আবার উবুন্টুও সাথে করে দিতে হবে। কিন্তু আসলেই এটা ঠিক না। উবুন্টুতে গ্রাব পুনোরুদ্ধার করে আবার ফিরিয়ে আনা যায়। এখানে আমি উবুন্টু ৯.১০ ভার্সনের গ্রাব অর্থাৎ গ্রাব ২ কিভাবে ফিরিয়ে আনা যায় তা নিয়ে আলোচনা করব।
প্রথমেই আপনি আপনার ডিস্ক ট্রেতে উবুন্টুর সিডি লাগিয়ে লাইভ সিডি চালান। তারপর আপনি আপনার পিসিতে যে অংশে উবুন্টু ইন্সটল করেছিলেন অর্থাৎ আপনার পিসির filesystem এ গিয়ে রাইট ক্লিক করে properties এ যান। ঐখানে আপনার পার্টিশনের নাম থাকবে। নীচের ছবি অনুসরন করুন।
 রাইট ক্লিক করে properties এ যান



এটা হচ্ছে আপনার পার্টিশোনের নাম

এখন টারমিনাল খুলে নীচের অংশ টাইপ করুনঃ
$ ls /media/40521c5b-dadb-42a9-a67a-ce66a87220cc
এখন এই কমান্ড দিলে দেখবেন আপনার উবুন্টু পার্টিশনের পরিচিত কিছু ফাইল/ফোল্ডারের নাম দেখাচ্ছে। তাহলে আপনি নিশ্চিত হলেন যে এইটাই আপনার উবুন্টুর পার্টিশন।


গ্রাব ইন্সটলের জন্য নীচে লিখুনঃ
$ sudo grub-install --root-directory=/media/40521c5b-dadb-42a9-a67a-ce66a87220cc /dev/sda



ব্যাস কাজ শেষ। আপনি আপনার গ্রাব ২ পুনরায় ফিরে পাবেন। এখন রিস্টার্ট করে উবুন্টুতে ঢুকে আবার টারমিনাল খুলে লিখুনঃ
$ sudo update-grub

এখন আপনার কাজ শেষ। আপনি এখন ডুয়েল বুট করতে পারবেন মানে একসাথে উইন্ডোজ আর উবুন্টু ব্যাবহার করতে পারবেন। এখন আর উইন্ডোজ ইন্সটল দিলে সাথে করে উবুন্টুও ইন্সটল দেয়া লাগে না।

10 মন্তব্য(গুলি):

আদনান শওকত বলেছেন...

আশা করি এতে সবাই লাভবান হবেন...

নামহীন বলেছেন...

tanx 4 d nice post .

Aero River বলেছেন...

তথ্যবহুল টিউটোরিয়াল। সত্যিই এবার অনেকে উপকৃত হবে।
AR
Bangla Hacks

আদনান শওকত বলেছেন...

ধন্যবাদ আপনাদের...

Sheikh Mijan বলেছেন...

windos niye post den

আদনান শওকত বলেছেন...

জ্বী!! আমি আসলে উবুন্টু ব্যাবহার করিতো তাই উবুন্টু নিয়ে পোষ্ট বেশি দেই। তবে আশা করি আপনার মন্তব্য মনে রাখবো। চেষ্টা করব সাথে উইন্ডোজ এর কিছু পোষ্ট দিতে...

অভ্রনীল বলেছেন...

এসব ভেজাল থেকে রক্ষা পাবার সহজ উপায় হল উইন্ডোজ বাদ দিয়ে দেয়া ;-)

যাই হোক, আপনার আপনার টিউটোরিয়ালটা বেশ ভালো লেগেছে। উবুন্টু নিয়ে বাংলায় দুটো সাইট আছে, সাইট দুটোর লিংক নীচে দিয়ে দিলাম। আমাদের উদ্দেশ্য হল এদুটোকে একদম কমপ্লিট উবুন্টু বেসড কমিউনিটি ব্লগ বানানো। আপনাকেও দরকার আমাদের ওখানে, কি পাব তো?

http://ubuntubd.wordpress.com/
http://ubungbad.wordpress.com/

আদনান শওকত বলেছেন...

এসব ভেজাল থেকে রক্ষা পাবার সহজ উপায় হল উইন্ডোজ বাদ দিয়ে দেয়া ;-)

আপনার এই কথার সাথে আমি একমত। আমি আপনার ওয়েবসাইটে লিখার জন্য অনুরোধ পাঠিয়েছিলাম মেইল করে কিন্তু আপনারা কোণো সাড়া দেন নি... তাই আমি লিখতে পারছিনা। আপনি আমাকে লিখার সুযোগ করে দিন...

অভ্রনীল বলেছেন...

হয়তো কোন কারণে ইমেইলটা চোখ এড়িয়ে গিয়েছিল... সেজন্য দুঃখিত! আপনাকে রিকোয়েস্ট পাঠানো হয়েছৈ আপনার জিমেইল একাউন্টে, দয়া করে চেক করুন!

নামহীন বলেছেন...

আজকেই ট্রাই মারছি ! অনেক ধন্যবাদ ভাই

একটি মন্তব্য পোস্ট করুন