Pages

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০১০

লিনাক্সে ডট নেট সি-শার্প ব্যাবহার করুন

মোনো একটি ফ্রি এবং ওপেন সোর্স প্রকল্প, যা নভেল নামের সফটওয়্যার কোম্পানিটি পরিচালনা করে থাকে। মাইক্রোসফটের ডট নেটভিত্তিক টুল এবং সফটওয়্যারগুলো ব্যবহার করার উপযোগী হিসেবে তৈরি করা হয়েছে। অন্যান্য সাধারণ বৈশিষ্ট্যের সঙ্গে এখানে একটি সি-শার্প কম্পাইলার যুক্ত করা আছে। লিনাক্স, বিএসডি, ইউনিক্স, ম্যাক ওএস, সোলারিস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে এটি ব্যবহার করা যায়।

ডট নেটভিত্তিক প্রকল্পে কাজ করার বেশ কিছু অসুবিধার ভিত্তিতেই প্রথমে ২০০১ সালে মোনো নামের ওপেন সোর্স প্রকল্পটি শুরু করার ঘোষণা দেওয়া হয়। এর প্রায় তিন বছর পর ২০০৪ সালে মোনোর প্রথম সংস্করণ প্রকাশিত হয়। ওপেন সোর্সভিত্তিক বলেই মূলত এটি ডেভেলপের সময় লিনাক্সের উপযোগী করে তৈরি করার প্রতি গুরুত্ব দেওয়া হয়। এবং এখানে অন্যতম একটি বৈশিষ্ট্য হলো লিনাক্স ডেস্কটপে তৈরি করা অ্যাপ্লিকেশন এএসপি ডট নেট সার্ভারে ব্যবহার করা।
বর্তমানে সর্বশেষ সংস্করণে ডট নেট ফ্রেমওয়ার্কের একটি কোর এপিআই যুক্ত করা হয়েছে। একই সঙ্গে এখান থেকে ব্যবহার করা যাবে ভিজ্যুয়াল বেসিক এবং সি-শার্পের ২.০,৩.০,৪.০ সংস্করণ, এক্সএমএল এবং এসকিউএল সার্ভার ব্যবহারের সুবিধা। মোনো প্রজেক্টে ভিবি ডট নেট কম্পাইলার এবং রানটাইম এনভায়রনমেন্ট যুক্ত করা হয়েছে।
এখানে তিন ধরনের কম্পোনেন্ট ব্যবহার করা হয়েছে, কোর কম্পোনেন্ট, মোনো লিনাক্স ডেভেলপমেন্ট স্ট্যাক এবং মাইক্রোসফট কম্পিটেবিলিটি। কোর কম্পোনেন্ট অংশে সি-শার্প কম্পাইলার এবং বেশ কিছু লাইব্রেরি রয়েছে, মোনো লিনাক্স ডেভেলপমেন্ট স্ট্যাকে এমন কিছু বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করা হয়েছে, যার ফলে এটির মাধ্যমে লিনাক্স ওএস থেকে অ্যাপ্লিকেশন তৈরি করা যায়। তৃতীয় অংশটির মাধ্যমে লিনাক্সে তৈরি করা অ্যাপ্লিকেশনগুলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহার উপযোগী করে তোলা হয়।
মূলত উইন্ডোজ এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে সমন্বয় করার জন্যই এই প্রকল্পটি চালু করা হয়। বর্তমানে মোনোভিত্তিক বেশ কিছু নতুন প্রকল্প শুরু করা হচ্ছে এবং বর্তমানে লিনাক্সে ব্যবহূত অনেক অ্যাপ্লিকেশনই এটির মাধ্যমে তৈরি করা হয়েছে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, বানসি, এফ-স্পট, মোনো টরেন্ট, টমবয় ইত্যাদি। সিমস ৩ এবং সেকেন্ড লাইফ গেমটিতে যে ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, সেটিও মোনোর ওপর ভিত্তি করে তৈরি। —উবুন্টু এইচ কিউ অবলম্বনে নাসির খান


উৎসঃhttp://www.prothom-alo.com/detail/date/2010-09-16/news/93686

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন