Pages

শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১০

উবুন্টুতে পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন???

আমি জানি না এই বিষয়ে কেউ কোন পোষ্ট দিয়েছে কিনা??? তবে আমাকে একজন বলেছিলেন এই সমস্যার কথা তাই আমি আমি আজ অনেকদিন পর আবার পোষ্ট করতে বসলাম... তবে দুঃখের বিষয় আমি এইখানে ছবিগুলো আমার পিসির দিতে পারি নি.... এইটা উবুন্টু ৮.০৪ এর একটা স্ক্রীণশট দিয়ে দেখাচ্ছি। আমরা উবুন্টুর পাসওয়ার্ড ভুলে গেলে উইন্ডোজ এর মত এতো খাটাখাটি করা লাগবে না। শুধু কয়েকটা ধাপ অনুসরণ করলেই কাজ হবে।



প্রথমেই যা দেখছেন তা হচ্ছে এই সমস্যায় ভুল্বশত অনেক সময় পড়তে হয়। তার থেকে বাঁচার উপায় নিয়ে আজ আমার এই পোষ্ট।

প্রথমে আপনাকে পিসি রিস্টার্ট করতে হবে আর যেসময় দেখবেন গ্রাব লোডিং স্ক্রীণ আসছে তখনই Esc এ চাপ দিতে হবে যাতে করে গ্রাব মেনুতে ঢুকতে পারি। অবশ্য যারা ডুয়েল বুট করেন তাদের এই কাজ করা লাগবে না তাদের সরাসরি গ্রাব মেনু আসবে।

এখন ২ টি পদ্ধতিতে এই কাজ করা যায়।

১ম পদ্ধতিঃ রুট শেল পদ্ধতি
এই পদ্ধতিতে আপনি গ্রাব মেন্যুতে ঢুকার পর দেখবেন ঐখানে রিকভারি মোড নামে একটা অপশন আছে ঐখানে যান। নিচের ছবি অনুসরণ করুনঃ

ঐখান থেকে “Drop to root shell prompt” বেছে নিন এবং এন্টার দিন।

এরপর কমান্ড লাইন আসলে আপনাকে পাসওয়ার্ড বদলাতে হবে তা নিচে আলোচনা করা হয়েছে।

২য় পদ্ধতিঃ অল্টারনেট রুট শেল মেথড
এখন যদি আপনার রিকভারি মোড কাজ না করে তখন ম্যানুয়ালি আপনাকে ঠিক করতে হবে। এইজন্য প্রথমে আপনার গ্রাব মেন্যুতে ঢুকার পর e চাপ দিতে হবে যাতে আপনি বুট অপশন ঠিক করতে পারেন।

এখন নিচের ছবির মত অপশন আসলে আবার e তে চাপ দিন যাতে করে আপনি কার্নেল এডিট করতে পারেন।

এখন প্রায় নিচের ছবির মত করে একটা স্ক্রীণ আসবে সেখানে “ro quiet splash” অংশটা বাদ দিয়ে “rw init=/bin/bash” এই অংশ লিখে এন্টার দিন।

এখন আপনার এই কাজ শেষ হলে ঐ কার্নেল নিয়ে বুট করতে হলে b চাপতে হবে।

এখন আসুন কমান্ড লাইনে পাসওয়ার্ড কিভাবে বদলাবেন??
প্রথমে কমান্ড লাইন শুরু হলে #passwd username লিখে এন্টার দিন।
এরপর আপনার কাছে নতুন পাসওয়ার্ড দেয়ার জন্য বলবে তখন আপনি আপনার কাংখিত পাসওয়ার্ড দিন।
পাসওয়ার্ড বদলানো হয়ে গেলে আপনার পিসি রিস্টার্ট করার জন্য প্রথমে এই কমান্ড দিন #sync
তারপর এই কমান্ড দিন #reboot –f
আপনাদের সুবিধার্থে স্ক্রীণশট দিয়ে দিলাম দেখেন কিভাবে কমান্ড দিতে হবে

এরপর দেখুন কাজ হয়ে গিয়েছে...


বিঃদ্রঃ পাসওয়ার্ড বদলানোর এই কাজ উপরের ২ টি পদ্ধতির পরই করা লাগবে...

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন